নামাজ সম্পর্কে বিজ্ঞানীরা কি বলে? আপনি কি জানেন?

মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেছেন, নিশ্চয়ই নামাজ খারাপ ও অশ্লীল কাজ থেকে বিরত রাখে। 
মহান আল্লাহ তায়ালা নামাজকে সকল মুসলমানদের জন্য ফরজ করে দিয়েছেন। বিনা কারণে এক ওয়াক্ত নামাজ ছেড়ে দিলে কঠিন থেকে কঠিন তম আজাব ভোগ করতে হবে।

আজকে আমি কিছু তথ্য তুলে ধরবো যা বিজ্ঞানীরা গবেষণা করে পেয়েছেন। নামাজের পড়লে মানুষের কি কি উপকার হয়ে থাকে। 

আসুন জেনে নেই, নামাজের উপকারিতা নিয়ে বিজ্ঞানীরা কি পেয়েছেন?

Benefits of namaj

নামাজের উপকারিতা

১. খুব সকালে কিংবা ভোরে ঘুম থেকে উঠে হাঁটাহাঁটি করা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। যারা ফজরের নামাজ পড়েন তারা সভাবতই ভোরে ঘুম থেকে উঠেন ওযু করে মসজিদে যান নামাজ আদায় করতে। এতে ভোরের পরিষ্কার বাতাস শরীরকে তরতাজা করে তোলে। এতে স্বাস্থ্য অনেক ভালো থাকে।

২. অফিসে গেলেন সকাল ৯ টা থেকে দুপুর একটা পর্যন্ত কাজ করলেন, এর মধ্যে একটা অবসাদ করা শুরু করে দেয়। আপনি যদি জোহরের নামাজটা আদায় করে নেন তবে এই অবসাদ দূর হবে এবং মনের প্রফুল্লতা বৃদ্ধি পাবে। তাছাড়া ওযু করার মাধ্যমে তো পরিষ্কার পরিছন্ন হবেনই।

৩. আছরের নামাজকে অনেক গুরুত্বসহকারে দেখা হয়, কারণ রাসুল (সাঃ) আছরের নামাজের অনেক উপকারিতা বলেছেন। বিজ্ঞানীরা গবেষণা করা দেখেছেন, সারাদিনের কাজ কর্মে মানুষ যখন ক্লান্ত তখন যদি আছরের নামাজ আদায় করে তাহলে তার ক্লান্তি দূর হয়ে যায়। ফলে এক্সট্রা একটা এনার্জি কাজ করে মনের ভিতরে।

৪. সূর্য যখন অস্ত যায় তখন এক প্রকার রশ্মি বিকিরন ঘটে, যা মানুষের জন্য ক্ষতিকর। এসময় বাইরে না থেকে মাগরিবের নামাজের প্রস্তুতি নিলে এই ক্ষতিকর প্রভাব থেকে সহজে রক্ষা পাওয়া সম্ভব। 

৫. বিজ্ঞানীরা গবেষণা করে পেয়েছেন, ঘুমানোর পূর্বে হাত মুখ ধোয়া এবং হালকা শরীরচর্চা করলে ভালো ঘুম হয়। বিজ্ঞানীরা বলেন একজন সুস্থ মানুষের কমপক্ষে ৬-৮ ঘণ্টা পর্যাপ্ত ঘুম দরকার। যে ব্যক্তি এশার নামাজ পড়ে ঘুমায় তার ফ্রেশ ঘুম হয়।

৬. ওযু করার একটি গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে। বিজ্ঞানীরা গবেষণা করে জেনেছেন যে, ঘাড়ের পিছনে দিনে ৪-৫ বার পানি দিয়ে ভিজিয়ে দিলে ক্যান্সার থেকে মুক্তি পাওয়া যায় এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

আমরা অনেকেই মানসিকভাবে অসুস্থ থাকি। মানসিক স্বাস্থ্য সুস্থ রাখার উপায় হয়তো অনেকেরই জানা নেই। তাদের জন্য সুখবর, পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সাথে আদায় করুন, আপনি মানসিকভাবে থাকবেন চাঙ্গা।

বন্ধুরা আজ আমরা নামাজের কিছু শারীরিক উপকারিতা নিয়ে আলোচনা করলাম। আগামীতে দেখা হবে অন্য কোন গুরুত্বপূর্ণ টপিকস নিয়ে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

সোর্সঃ HelpTuneBD 

Comments

Popular posts from this blog

জোহরের নামাজের উপকারিতা- বিজ্ঞান কি বলে?

জুমার দিনে কি কি কাজ করতে হয় এবং কেন?