ফজরের নামাজের উপকারিতা কি? ইসলামের আলোকে বিস্তারিত তথ্য।

সারা দুনিয়ায় ইসলামের কথা ছড়িয়ে দিতে অনেকেই ব্লগে লেখা লেখি করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আমরাও ব্লগের মাধ্যমে ইসলামের কথা সারা দুনিয়ায় ছড়িয়ে দিতে চাই।
আমরা মুসলিম নামাজ আমাদের উপর ফরজ করা হয়েছে। প্রত্যেক ওয়াক্ত নামাজের রয়েছে আলাদা আলাদা উপকারিতা। আজকের লেখায় ফজরের নামাজের উপকারিতা তুলে ধরা হয়েছে।
আসুন জেনে নেই, ফজরের নামাজের উপকারিতা কি?

ফজরের নামাজের উপকারিতা

ফজরের নামাজের উপকারিতা

আজকে আমরা ফজরের নামাজের ১০টি উপকারিতার কথা জানবো। আসুন জেনে নেই।
১. বসে বা শুয়ে নামাজ পড়ার চেয়ে দাড়িয়ে নামাজ আদায় করলে অনেক বেশি সাওয়াব লাভ করা যায়। যদি কেউ ফজরের নামাজের জন্য দাড়িয়ে যায় তবে সে সারা রাত দাড়িয়ে নামাজ পড়ার সওয়াব পাবে। হাদিসে এসেছে,
"যে ব্যাক্তি ইশার নামাজ জামায়াতের সাথে আদায় করে সে যেন অর্ধেক রাত নামাজ পড়ালো। আর যে ব্যক্তি জামায়াতের সাথে ফজরের নামাজ আদায় করলো সে যেন পুরো রাত নামাজ পড়ল। মুসলিম- ১০৯৬"
২. ফজরের নামাজ জামায়াতের সাথে আদায় করলে সারা দিন মহান আল্লাহ তায়ালার জিম্মায় থাকার সৌভাগ্য লাভ করা যায়।
৩. যে ব্যক্তি ফজরের নামাজ কাজা করে না এবং জামাতের সাথে আদায় করে, কিয়ামাতের দিন ফজরের নামাজ নূর হয়ে দেখা দেবে। যা একজন মুসলমানের জন্য অনেক বড় পাওয়া।
৪. ফজরের নামাজ জামায়াতের সাথে আদায় করলে এবং আসরের নামাজ জামায়াতের সাথে আদায় করলে সে ব্যক্তি কখনো জাহান্নামে প্রবেশ করবে না। মুসলিম শরীফে এমনি একটি হাদিস বর্ণীত আছে।
৫. মুনাফিকদের জন্য কষ্টের নামাজ হচ্ছে ফজরের নামাজ এবং এশার নামাজ। তাই নিয়মিত ফজরের নামাজ এবং এশার নামাজ জামায়াতের সাথে আদায় করলে মন থেকে মুনাফিকি দূর হয়ে যায়।
৬. ফজরের নামাজ জামায়াতের সাথে আদায় করলে মহান আল্লাহর দরবারে নামাজি ব্যক্তির বিষয়ে ফেরেশতাগণ আল্লাহর সাথে আলোচনা করে।
৭. ফজরের নামাজ আদায় করলে মনের সকল আশা পূরণ হবে এবং সেটা হবে সবার সেরা।
৮. আরামের ঘুম বাদ দিয়ে যারা ফজরের নামাজ আদায় করে এবং মহান আল্লাহ তায়ালার জিকির করে সূর্য উদিত হওয়ার পূর্ব পর্যন্ত তারা হজ ও ওমরাহ পালনের সাওয়াব পাবে।
৯. ফজরের নামাজ জামায়াতের সাথে আদায় করলে অগনিত গণিমতের মাল লাভ করা যায়।
১০. ফজরের নামাজ জামায়াতের সাথে আদায় করলে কেয়ামাতের দিন মহান আল্লাহ তায়ালাকে সরাসরি দেখার সৌভাগ্য লাভ করা যাবে।

উপরে বর্ণীত উপকারিতাগুলো ছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে। অনেকে মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় খোঁজে, কিন্তু তারা জানে না ফজরের নামাজ জামায়াতের সাথে আদায় করলে সারাদিন মানসিকভাবে সুস্থ থাকা যায়।
এছাড়াও নামাজ হচ্ছে রিজিক বাড়ানোর আমল। 

মহান আল্লাহ তায়ালা আমাদের সকলকে পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সাথে আদায় করার তাওফিক দান করুন। এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি। ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।
 

Comments

Popular posts from this blog

জোহরের নামাজের উপকারিতা- বিজ্ঞান কি বলে?

নামাজ সম্পর্কে বিজ্ঞানীরা কি বলে? আপনি কি জানেন?

জুমার দিনে কি কি কাজ করতে হয় এবং কেন?